ঢাকা | শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৭ আষাঢ় ১৪৩১

হেড-স্মিথের ‘আড়াইশ’ পার করা জুটিতে প্রথম দিনটা অজিদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ জুন ২০২৩ ০৫:১৯

২৫১ রানের পাহাড় অবিচ্ছিন্ন জুটি গড়েন স্মিথ ও হেড। গেটি ইমেজ ২৫১ রানের পাহাড় অবিচ্ছিন্ন জুটি গড়েন স্মিথ ও হেড। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ দ্য ওভালে শুরু হয়েছে ভারত ও অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। প্রথম দিনের গল্পের শুরুটা যদি হয় ভারতীয় পেসারদের, তবে দিনের শেষটা নিশ্চিতভাবেই দুই অজি তারকা ট্রাভিস হেড ও স্টিভেন স্মিথের। এই দু'জনের অবিচ্ছিন্ন ২৫১ রানের জোটে প্রথম দিনেই রান পাহাড়ে চড়ার ইঙ্গিত দিয়ে রেখেছে অজিরা।

এদিন টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। অধিনায়কের সিদ্ধান্ত যে খুব একটা ভুল ছিল না, সেটা ইনিংসের তৃতীয় ওভারেই বল হাতে প্রমাণ করেন ইনফর্ম পেসার মোহাম্মদ সিরাজ। অজি ওপেনার উসমান খাজাকে রানের খাতা খুলতে দেওয়ার আগেই সাজঘরে ফিরান এই পেসার। এরপর ভারতের বিধ্বংসী পেস আক্রমণকে কোন রকম সামাল দেওয়ার চেষ্টা করেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস ল্যাবুশেন।

এই দু'জন যতক্ষণ ক্রিজে ছিলে ভারতীয় পেসাররা তাদেরকে থাকতে দেয়নি খুব একটা স্বস্তিতে। দ্বিতীয় উইকেট জুটিতে এই দু'জন গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। ৪৩ রান করা ওয়ার্নারের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর দুইবার জীবন পাওয়া ল্যাবুশেনও ফিরে যান ২৬ রান করে। ৭৬ রানের মধ্যে টপ অর্ডারের তিন ব্যাটারকে হারিয়ে বিপাকেই পড়ে অজিরা। এরপর নেমেই কাউন্টার অ্যাটাক করেন অজি তারকা ট্রাভিস হেড। 

তাকে দারুণ সঙ্গ দেন স্টিভেন স্মিথ। তাতেই ম্যাচে ফিরে অস্ট্রেলিয়া। স্মিথ এক প্রান্ত আগলে রাখলেও, অন্যপ্রান্তে হেড ছিলেন আগ্রাসী। চর্তুথ উইকেটে এই দু-জনের অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জুটিতে দলীয় দেড় শ পেরোয় অস্ট্রেলিয়া। ৯ চারে ৬০ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন হেড। এই জুটিতে চড়েই চা বিরতিতে যায় অস্ট্রেলিয়া।

চা বিরতির পর অনেকটা ওয়ানডে মেজাজেই রান তুলতে থাকে অস্ট্রেলিয়া। হাফ সেঞ্চুরি তুলে নেন স্মিথও। অন্যপ্রান্তে দারুণ ব্যাট করা ট্রাভিস হেড ১০৬ বলেই পেয়ে যান সেঞ্চুরির দেখা। এরপর দিনের বাকিটা সময় এই দু'জনের জুটি ভাঙতে সক্ষম হয়নি ভারতীয় বোলাররা। দিনের খেলা শেষ করার আগেই দলীয় তিনশ পার করেছে অজিরা। সেঞ্চুরিরা দারপ্রান্তে দাঁড়িয়ে স্মিথ, অন্যপ্রান্তে দেড় শ ছোঁয়ার অপেক্ষায় হেড।

শেষ পর্যন্ত ৩ উইকেটে ৩২৭ রান তুলে ওভালে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছেন অস্ট্রেলিয়া। ২২ চার ও ১ ছক্কায় ১৫৬ বলে ১৪৬ রানে অপরাজিত আছেন ট্রাভিস হেড। ১৪ চারে ২২৭ বলে স্টিভেন স্মিথ অপরাজিত ৯৫ রানে। ভার‍তের পক্ষে একটি করে উইকেট নিয়েছেন মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ শামি ও শার্দুল ঠাকুর।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷