ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

লর্ডসে প্রথম দিন ইংল্যান্ডের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ জুন ২০২৩ ১৪:৫৬

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

নট আউট ডেস্ক: লন্ডনের লর্ডসে শুরু হয়েছে ইংল্যান্ড ও আয়ারল্যান্ডের মধ্যকার এক মাত্র টেস্ট। যেখানে ১ম দিনেই অল আউট হয়েছে আয়ারল্যান্ড। আর ব্যাট করতে নেমে দিন শেষে ১ উইকেট হারিয়ে ১৫২ রান স্কোরবোর্ডে যোগ করে ইংল্যান্ড। আয়ারল্যান্ড থেকে পিছিয়ে আছে ২০ রানে।


এর আগে লর্ডসে টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড অধিনায়ক বেন স্টোকস। আর ব্যাট নেমে আয়ারল্যান্ড ব্যাটিং অর্ডার রীতিমতো তাসের ঘরের মতো মুখথুবড়ে পড়েছে ইংল্যান্ডের বোলিং লাইনাপের সামনে। যেখানে এদিন ব্যাট হাতে ঝলে উঠতে পারেনি কেউই। স্ট্রুয়ার্ট ব্রড ও জ্যাক লিচের বোলিং তান্ডবে অসহায় আত্মসমর্পণ করে আইরিশরা।

 

দলীয় ১৫ রানে পিটার মোরকে দিয়ে যার শুরু করেন ব্রড। ১০ রান করে লেগ বিফোরের ফাদে পরে সাজঘরে ফিরেন মোর। তার কিছুক্ষণের মধ্যেই ব্রডের জোড়া আঘাতে কোনো রান না করেই প্যাভিলিয়নের পথ ধরেন আইরিশ অধিনাক এন্ড্রু বার্লবার্নি ও হ্যারি টেক্টর। পরে অব্যশ জেমস ম্যাককোলাম ও পল স্টারলিং মিলে ৪৫ রানের জুটি গড়ে আয়ারল্যান্ড কে ম্যাচে রাখার আপ্রাণ চেষ্টা করেন। তা বেশিক্ষণ স্থায়ী হতে পারেনি জ্যাক লিচের জন্য। তার বলেই ওয়ানডে মেজাজে খেলে ৩০ রান করে কাটা পরেন পল স্টারলিং।

এরপর প্রায় নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আইরিশা। ব্রডের একের পর এক আঘাতে শেষ পর্যন্ত দুই সেশন ব্যাটিং করার আগেই মাত্র ৫৬.২ ওভার খেলেই ১৭২ রানে অল আউট হয় আয়ারল্যান্ড। যেখানে আয়ারল্যান্ডের হয়বে সর্বোচ্চ ৩৬ রান আসে জেমস ম্যাককালামের ব্যাট থেকে। তাছাড়া চ্যাম্পারের ব্যাট থেকে আসে ৩৩। আর ইংলিশদের হয়ে ৫১ রান খরচ করে ৫ উইকেট শিকার করেন স্ট্রুয়ার্ট ব্রড। জ্যাক লিচের শিকার ৩ উইকেট।


আয়ারল্যান্ডের করা ১৭২ রানের জবাব দিতে নেমে রীতিমতো আইরিশ বোলারদের নিয়ে ছেলে খেলা করেছে ইংল্যান্ডের দুই ওপেনার জ্যাক ক্রাউলি ও বেন ডাকেট। ওয়ানডে মেজাজে ব্যাট করে ১৬.৩ ওভারেই শত রানের জুটি গড়েন এই দুই ব্যাটসম্যান। পরে ফিউন হ্যান্ডের বলে ৫৬ রান করে আউট হন ক্রাউলি।

 

তবে দিনের বাকি অংশে আর বিপদ হতে দেয়নি ডাকেট ও ওইলি পপ। তারা দুইজনের ৭৩ রানের অবিচ্ছেদ জুটিতে দিন শেষে ১৫২ রান তুলতে পারে ইংল্যান্ড। যেখানে ক্রিজে দিন শেষে ডাকেট ৬০ রান করে ও পপ ২৯ রান করে অপরাজিত আছেন। ইংল্যান্ড ২০ রানে পিছিয়ে আয়ারল্যান্ড থেকে।

 

-নট আউট



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷