ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

ভারতের কাছে সিরিজ হেরে শীর্ষস্থান খুইয়েছে কিউইরা

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০২৩ ০৬:২৬

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ চলতি বছরের শেষ দিকে ভারতে অনুষ্ঠিত হবে ওয়ানডে বিশ্বকাপ। এর আগে ঘরের মাঠে দ্বিপাক্ষিক সিরিজ খেলে নিজেদের ঝালিয়ে নিচ্ছে স্বাগতিকরা। কদিন আগেই প্রতিবেশী দেশ শ্রীলঙ্কাকে করেছে ধবলধোলাই। এবার কিউইদের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছে ভারত। 

ঘরের মাটিতে শেষ সাত দ্বিপাক্ষিক সিরিজে অপরাজেয় থাকার রেকর্ড গড়েছে রোহিত-কোহলিরা। এদিকে ভারতের কাছে সিরিজ হেরে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান খুইয়েছে কিউইরা। অন্যদিকে সিরিজ জিতে অজিদের টপকে শীর্ষ তিনে ডুকেছে ভারত।

ভারতের কাছে দ্বিতীয় ওয়ানডেতে অসহায় আত্নসমর্পণ করেছে টম ল্যাথামের দল। হেরেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। তাতেই সিরিজ খোয়ানের সঙ্গে নিউজিল্যান্ডের সাথে যুক্ত হয়েছে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান হারানোর ক্ষত। আইসিসির সর্বশেষ হালনাগাদ অনুযায়ী ইংলিশরা অবস্থান করছে এখন শীর্ষে 

এদিকে চার থেকে অজিদের টপকে ভারত উঠে এসেছে ৩ নম্বরে। রায়পুরে ২য় ওয়ানডের আগে ১১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে ছিল নিউজিল্যান্ড। ১১৩ রেটিং পয়েন্ট নিয়ে ২ নম্বরে ছিল ইংল্যান্ড। ৩ নম্বরে ছিল ১১২ রেটিং পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া। ১১১ রেটিং পয়েন্ট নিয়ে ৪ নম্বরে ছিল ভারত।

কিউইদের সিরিজ হারার সঙ্গে শীর্ষ চারে হয়েছে অদলবদল। ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও ভারতের এখন সমান ১১৩ রেটিং করে। অন্যদিকে চারে নেমে যাওয়া অস্ট্রেলিয়ার রেটিং ১১২। শীর্ষ পাঁচে থাকা পাকিস্তানের রেটিং ১০৬। এদিকে ৯৫ রেটিং পয়েন্ট নিয়ে র‍্যাঙ্কিংয়ে ৭ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

বাবরের বিশ্বরেকর্ড, রান পাহাড়ে চড়ল পাকিস্তান

আগা সালমানকে নিয়ে দিনের বাকিটা শেষ করেন বাবর আজম।

হৃদয় জিতলেন সরফরাজ, ‘ড্র’ হলো করাচি টেস্ট

জিততে হলে শেষ ১১ ওভারে পাকিস্তানের প্রয়োজন ছিল ৪৯ রান, হাতে ৪ উইকেট।

‘তিন’ সেঞ্চুরিতে পাল্টা জবাব পাকিস্তানের

১১৪ রানে শফিক ফিরলে ভাঙে ইমামের সঙ্গে ২২৫ রানের জুটি৷