ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

মেঘ দেখে করিসনে ভয়...........

মশিউর রহমান শাওন
প্রকাশিত: ১৪ মে ২০২৩ ০২:৫৬

ছবি সংগৃহীত ছবি সংগৃহীত

মশিউর রহমান শাওনঃ ‘মানুষের জীবনে সুখ-দুঃখ পালাক্রমে আসে। সুতরাং দুঃখ দেখে ভয় করলে চলবে না। দুঃখের আড়ালে সুখ রয়েছে’ মেঘ দেখে করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে। এই ভাবসম্প্রসারণের সারমর্ম ঠিক এমনটিই। এমন এক সারমর্মের সাথেই তো ওতপ্রোতভাবে জড়িয়ে নাজমুল হোসেন শান্ত। 

বাংলাদেশের ওয়ানডে পরিবারের ১২৭তম সদস্য। আফগানিস্তানের বিপক্ষে ৭ দিয়ে শুরু। আর চেমসফোর্ডে চলমান সবশেষ ম্যাচটায় ১১৭। সবমিলে এখন পর্যন্ত ২২ ইনিংসে ৫৮০ রান। 

আয়ারল্যান্ডের বিপক্ষে চেমসফোর্ডের রাত, ক্যারিয়ার শেষেও এই রাত মনে রাখবেন শান্ত। আর শান্তকে মনে রাখবে রাত জেগে শরীরের ক্ষতি করা কোটি বাঙ্গালি। কেননা শান্তর শতকেই মাঝরাত পর্যন্ত জেগে থাকা মানুষগুলো ঘুমিয়েছে প্রশান্তি নিয়েই। 

আবুধাবিতে ২০১৮ সালে অভিষেক। আর ইংল্যান্ডে পেয়ে গেলেন প্রথম শতক। সময়ের ব্যবধান পাঁচ বছর হলেও উৎযাপনের ‘চুমু’ তরুণ থাকবে নিশ্চয়ই শতবছর। 

ক্যারিয়ারে ১৫ ম্যাচ আর পাঁচ বছর পর প্রথম অর্ধশতক পেয়েছিলেন শান্ত। এসময় করেছিলেন মোটে ২১০ রান। এমন হতাশার পর বলা যেতেই পারে এক অর্ধশতকে জোড়া লেগেছিল ফাঁটল ধরা আত্মবিশ্বাস। পরের ৭ ইনিংসে পঞ্চাশ ছাড়ানো ইনিংস আরও তিনটি। যার একটি আবার পরিণত হয়েছে শতকে। সেঞ্চুরির শূণ্য ঘর হয়েছে পরিপূর্ণ, যোগ হয়েছে ‘১’ সংখ্যা। সবমিলিয়ে রানের যোগফল ৩৭০। 

৭৫ স্ট্রাইকরেট আর ২৬ গড়ে সময় উপভোগ করা শান্ত, বর্তমানে কেবলমাত্র বাংলাদেশ নয়, বিশ্বক্রিকেটে ধারাবাহিক রান সংগ্রাহকদের একজন। তবে এই শান্তকে নিয়ে গেল পাঁচ বছর যা হয়েছে তাতে করে হয়তো লজ্জিত সমর্থকদের একাংশ। 

তিন সংস্করণেই দেশকে করছেন প্রতিনিধিত্ব। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপে দলের সর্বোচ্চ রানের মালিক৷ সাবেক ইংলিশ অধিনায়ক ও ধারাভাষ্যকর নাসের হুসেইনের মতে, ‘শান্ত ইজ গোয়িং টু বি এ স্টার ইন দ্য মেকিং...’। তবে এই শান্তকে একটা সময় বিশ্বাস করার লোকের সংখ্যা ছিলনা খুব বেশি।

আন্তর্জাতিক ক্রিকেটে শুরুটা খারাপ হলেও সেময়ের কোচ রাসেল ডোমিঙ্গো, শ্রীধরণ শ্রীরাম আস্থা রেখেছেন শান্তর প্রতি। প্রতিভাবান শান্ত ভবিষ্যতে এমনি কিছু করবে বিশ্বাস করেছিলেন ম্যানেজম্যান্ট। যদিও শতকরা নিরাব্বই ভাগ মানুষই কোন না কোন ভাবে বলেছে ‘বিসিবির বড় লস প্রজেক্ট’ এই শান্ত। তবে যেই একভাগ মানুষ পাশে ছিল তাদের অবশ্যই বড় করেই জানানো উচিত কৃতজ্ঞতা। 

খারাপ করলে সমালোচনা হবে, ভালোভাবেই জানতেন শান্ত। তবে কখনো কখনো কথা উঠতো পরিবার নিয়ে। যা সবচেয়ে ভুগিয়েছে এই বাঁহাতিকে। গেল বিপিএলে চাপা কষ্ট প্রকাশ করতে গিয়ে বলেছিলেন, প্রতিপক্ষ নয়, মনে হয় দেশের বিপক্ষেই ক্রিকেট খেলি। এই শান্ত এখন প্রতিপক্ষে কাছে বখাটে। আর বখাটে শান্তই এক গুচ্ছ স্বপ্ন বাংলাদেশের।  

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

তিন পান্ডবের পাঁচ সেঞ্চুরি, ইমপ্যাক্টে এগিয়ে.....

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলা সাকিবের রান ১১৪৬৷ ২৯ ম্যাচে মুশফিকের ৮৭৭ রান৷ এই রান নিয়ে রয়ে...

৬, ৬, ৬, ৬, ৬—‘রিংকু সিং’ হ্যাভ ডান ইট!

শেষ ওভারে এমন খুনে ব্যাটিং এর আগে কেউ দেখেনি বোধহয়।

তাকে সময় দিন, যেন সে হারিয়ে না যায়

‘২০১৬ সালে রিজওয়ানের সাথে ক্রিকেট নিয়ে কাজ করেছিলাম। সেসময়ে যেহেতু তার বয়স কম ছিল, দু...