ঢাকা | মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১

লম্বা লাফ শান্ত'র, টেক্টরের ইতিহাস

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৮ মে ২০২৩ ০৪:৩১

নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি নাজমুল হোসেন শান্ত। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ বাংলাদেশ ও আয়ারল্যান্ডের সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে ব্যাট হাতে সব আলোই কেড়ে নিয়েছেন আইরিশ ব্যাটার হ্যারি টেক্টর ও টাইগার তারকা নাজমুল শান্ত। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দু'জনই তুলে নিয়েছিলেন সেঞ্চুরি। যদিও চেমসফোর্ডে সেই ম্যাচে টেক্টরের ১৪০ রান ছাপিয়ে ১১৭ রান করা নাজমুল শান্ত হয়েছেন ম্যাচসেরা। 

এদিকে সদ্য প্রকাশিত আইসিসির সর্বশেষ ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে বড় পুরস্কারই পেয়েছেন এই দু'জন। বিশেষ করে ইতিহাস গড়েছেন আইরিশ তারকা হ্যারি টেক্টর। বাংলাদেশের বিপক্ষে দুর্দান্ত ব্যাট করা টেক্টর র‍্যাঙ্কিংয়ে এগিয়েছেন সাত ধাপ। তাতেই ব্যাটারদের তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছেন তিনি। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এটাই এখন কোন আইরিশ ব্যাটারের সেরা অবস্থান। 

এর আগে একবারই র‍্যাঙ্কিংয়ে সেরা দশে ডুকতে পেরেছিলেন মাত্র একজন ব্যাটার। ২০১৩ সালে তারকা ওপেনার পল স্টার্লিং উঠেছিলেন র‍্যাঙ্কিংয়ে নবম স্থানে। এবার সেটাকে ছাপিয়ে রেকর্ড গড়লেন টেক্টর। ৭২২ রেটিং অর্জন করা টেক্টর এখন আয়ারল্যান্ডের ওয়ানডে ইতিহাসে সেরা রেটিং ধারী ক্রিকেটার।

এদিকে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে সিরিজ সেরার পুরষ্কার বাগিয়ে নেওয়া নাজমুল হোসেন শান্ত ও। ৪৭ ধাপ এগিয়ে অবস্থান করছেন ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে। যদিও এখনো শীর্ষ ১০০-তে ঢুকতে পারেননি শান্ত। ১৫৬ নম্বর থেকে লম্বা লাফ দেওয়া শান্ত'র অবস্থান এখন ১০৯ নম্বরে।

এদিকে এক ধাপ এগিয়েছেন মুশফিকুর রহিম। অবস্থান করছেন ১৬ নম্বরে। যা বাংলাদেশের ব্যাটারদের মধ্যে বর্তমানে সেরা অবস্থান। তবে র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছেন তামিম, সাকিব ও লিটনের মতো টাইগার তারকারা। তামিম এক ধাপ পিছিয়ে ২৫ নম্বরে, তিন ধাপ পিছিয়ে সাকিব ৩২ নম্বরে ও দুই ধাপ পিছিয়ে ৩৭ নম্বরে নেমেছেন লিটন।

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।