ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

টাইগার পেস আগুনে দগ্ধ আইরিশরা, এলো রেকর্ডগড়া জয়

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৪ মার্চ ২০২৩ ০০:১৩

ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথমবার ৫ উইকেট শিকার হাসানের। গেটি ইমেজ ক্যারিয়ার সেরা বোলিংয়ে প্রথমবার ৫ উইকেট শিকার হাসানের। গেটি ইমেজ

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ সিরিজ জেতার কাজটা সহজ করে দিয়েছিল টাইগার পেসাররাই। সিলেটে এদিন হাসান-তাসকিন-ইবাদতের আগুনে বোলিংয়ে মাত্র ১০১ রানেই গুটিয়ে যায় সফরকারী আয়ারল্যান্ড। সেই সাথে ইতিহাসে প্রথমবার ইনিংসে প্রতিপক্ষের ১০ উইকেট নেওয়ার কীর্তিও গড়ে ফেলেন টাইগার পেসাররা।

সহজ লক্ষ্য তাড়া করতে নামা বাংলাদেশের সামনে ছিল অন্যন্য এক কীর্তি গড়ার। ওয়ানডে ইতিহাসে প্রথমবার ১০ উইকেটে জেতারও হাতছানি দিয়ে ডাকছিল বাংলাদেশ৷ উদ্বোধনী জুটিতে সেই স্বপ্ন আরও বাড়িয়ে দেন তামিম ইকবাল ও লিটন দাস। দু'জনের এই শক্ত জোটে বাংলাদেশ প্রথম দশ ওভারে পেরোয় ৮০ রানের গণ্ডি। শেষ পর্যন্ত এই জুটি ভাঙার সমর্থ হয়নি আইরিশ ব্যাটারদের। তাতেই ১০ উইকেটের রেকর্ডগড়া জয় পায় বাংলাদেশ। ফলে তিন ম্যাচের সিরিজ ২-০ ব্যবধানে জিতল তামিম ইকবালের দল।

১০ চারে লিটন দাস অপরাজিত থাকেন ৩৮ বলে ৫০ রান করে। অন্যদিকে অধিনায়ক তামিম ইকবাল ৫ চার ও ২ ছক্কায় অপরাজিত থাকেন ৪১ রান করে। দুই ওপেনারের ব্যাটে চড়ে মাত্র ৭৯ বলেই জয় তুলে নেয় বাংলাদেশ। 

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে, দুই টাইগার পেসার হাসান মাহমুদ ও তাসকিন আহমেদের দুর্দান্ত বোলিংয়ে কোনঠাসা হয়ে পড়ে সফরকারী আয়ারল্যান্ড। বোর্ডে ২৬ রান তুলতেই আইরিশরা হারায় ৪ উইকেট। যার মধ্যেই একাই ৩টি উইকেট নেন হাসান মাহমুদ। লরকান ট্রাকার ও কার্টিস ক্যাম্পারের ব্যাটে লড়াইয়ে চেষ্টা করে আয়ারল্যান্ড। 

এই দু'জনের ব্যাটে চড়ে দলীয় পঞ্চাশ পার করে দলটি। পঞ্চম উইকেট জুটিতে এই দু'জন যোগ করেন ৪২ রান। এরপরেই আক্রমণে এসে জোড়া আঘাত হানেন পেসার ইবাদত হোসেন। পরপর দুই বলে তুলে নেন লরকান ট্রাকার (২৮) ও জর্জ ডকরেলকে (০)। ইবাদতের দেখানো পথে হাঁটেন আরেক পেসার তাসকিন আহমেদ। 

এক ওভারেই ঢাকা এক্সপ্রেস তুলে নেন অ্যান্ড্রি ম্যাকব্রাইন ও মার্ক অ্যাডারকে। তাতেই একশ'র আগে গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে আয়ারল্যান্ড। বাকিদের আসা যাওয়ার মিছিলে একপ্রান্ত আগলে রাখেন কার্টিস ক্যাম্পার। চেষ্টা করেন একাই লড়াই। তবে খুব বেশিদূর যেতে পারেনি। ইনিংস সর্বোচ্চ ৩৬ রান করে ফিরেন হাসান মাহমুদের শিকার হয়ে।

এরপর আইরিশদের কফিনে শেষ পেরেকটিও ঠুকেন লক্ষীপুর এক্সপ্রেস। ফলে মাত্র ১০১ রানে গুটিয়ে যায় আয়ারল্যান্ড। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩২ রানে হাসান মাহমুদ নেন ৫ উইকেট। ২৬ রান খরচায় আরেক পেসার তাসকিন আহমেদ ৩টি ও ২৯ রান খরচ করে ইবাদত নেন ২টি উইকেট। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।