ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

বৃষ্টিতে ভেসে গেল মুশফিকের দ্রুত গতির সেঞ্চুরি

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২১ মার্চ ২০২৩ ০৩:০০

৬০ বলে বিধ্বংসী ১০০ রানের ইনিংস খেলেন মুশফিক। গেটি ইমেজ ৬০ বলে বিধ্বংসী ১০০ রানের ইনিংস খেলেন মুশফিক। গেটি ইমেজ

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ বৃষ্টির পূর্বাভাস ছিল আগে থেকেই। যদিও নির্বিঘ্নেই প্রথম ইনিংস শেষ হয়েছিল পুরোটাই। টস হেরে আগে ব্যাট করা বাংলাদেশ, মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে ৬ উইকেট হারিয়ে তুলেছিল নিজের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ ৩৪৯ রান। ৩৫০ রানের লক্ষ্য তাড়া করাটা সফরকারীদের জন্য প্রায় অসম্ভব ব্যাপারই ছিল৷ তবে এই যাত্রায় আইরিশদের বাঁচিয়ে দিল সিলেটের বেরসিক বৃষ্টি। 

বাংলাদেশের ইনিংস শেষ হওয়ার পরপরই, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে ঝরেছে মুশলধারে বৃষ্টি। প্রায় দুই ঘণ্টারও বেশি সময় ধরে চলা বৃষ্টিতে শেষ পর্যন্ত দ্বিতীয় ইনিংসে আর মাঠেই গড়ায়নি কোন বল। শেষ পর্যন্ত ৮টা ৩২ মিনিটে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা করেন আম্পায়াররা। ফলে, বৃষ্টির আর্শীবাদে সিরিজে টিকে থাকল সফরকারী আয়ারল্যান্ড। 

এদিন টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুটা ভালো করতে পারেনি দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। বৃষ্টির কারনে আগের দিন কাভারে ঢাকা পিচে এদিন অগ্নিপরীক্ষা দিতে হয়েছে দুজনকেই। প্রথম পাঁচ ওভারে এই জুটি স্কোরবোর্ডে জমা করে মাত্র ১৪ রান। বিপরীতে ডট বল সংখ্যা ২২।

সময়ের সাথে অবশ্য খোলস ছেড়ে বেড়ানোর চেষ্টা করেছেন তামিম-লিটন। পাওয়ার প্লের পরের পাঁচ ওভারে তুলেছে ২৮ রান। এসময় ডট খেলেছে ১৪টি। দশম ওভারের শেষ ওভারে তামিম রান আউটের কবলে পড়ে ফিরেন প্যাভিলিয়নে। ব্যক্তিগত ২৩ রানের ইনিংসে এদিন তিন সংস্করণে ১৫ হাজার রানের গৌরবময় মাইলফলক স্পর্শ করেছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক।

তামিমের ফেরার পর যথারীতি ব্যাটিংয়ে আসেন নাজমুল হোসেন শান্ত। ফর্মের ধারাবাহিকতায় এই ব্যাটার এদিনও করেছেন অর্ধশতক। লিটনকে নিয়ে তৈরী করেন ১০১ রানের ‍জুটি। ব্যক্তিগত ৭০ ও দলীয় ১৪৩ রানে লিটন ফিরলে শান্তর সঙ্গী হয় সাকিব আল হাসান। আগের ম্যাচে ৭ রানের যন্ত্রণা ভোগ করা সাকিব এদিন করেছেন ১৭ রান। দলীয় ১৮২ রানে সাকিবের উইকেট হারায় বাংলাদেশ। সাকিবের বিদায়ের পর বেশিক্ষন টিকতে পারেননি নাজমুল শান্তও। ৭৭ বলে ৭৩ রান করে দলীয় ১৯০ রানে হিউমের বলে আউট হয়ে ফিরেন বিশ্রামরুমে।

১৯০ রানে ৪ উইকেট হারানো দলকে সামনের দিকে এগিয়ে নিয়েছেন অভিজ্ঞ মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়। তৃতীয় বাংলাদেশি ক্রিকেটার হিসেবে মুশফিক পূরণ করেছেন ওয়ানডেতে সাত হাজার রানের মাইলফলক। একই সাথে খেলেছেন ক্যারিয়ারে দ্রুততম শতকের ইনিংস। 

এক ম্যাচ আগে অভিষেক হওয়া তাওহিদ হৃদয় এদিনও খেলেছেন ছন্দে থেকেই। ব্যক্তিগত ৪৯ রানে আউট হওয়ার আগে মুশফিকের সাথে গড়েছেন ১৩৮ রানের জুটি।

দলীয় ৩১৮ রানে হৃদয়কে হারালেও দমে যাননি মুশফিকুর রহিম। ইয়াসির রাব্বিকে নিয়ে ভেঙ্গেছে বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড। 

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।