ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

শীর্ষ পাঁচে সাকিব, অবনতি তাসকিন-মুস্তাফিজদের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৯ মার্চ ২০২৩ ০১:৪৬

সাকিব জিতলেই জিতে যায় বাংলাদেশ। ফাইল ছবি সাকিব জিতলেই জিতে যায় বাংলাদেশ। ফাইল ছবি

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ সদ্য সমাপ্ত ইংল্যান্ড সিরিজটা ভালো যায়নি বাংলাদেশ দলের। সাকিব আল হাসানের অলরাউন্ডার নৈপুণ্যে হোয়াইটওয়াশ এড়াতে পারলেও ঘরের মাটিতে দীর্ঘ সাত বছর পর সিরিজ হারের স্বাদ পেয়েছে টাইগাররা।

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডে ব্যাট হাতে ৭৫ রানের পাশাপাশি বল হাতে বিশ্বসেরা অলরাউন্ডার নিয়েছিলেন ৪ উইকেট। পুরো সিরিজে এই বাঁহাতির শিকার ৬ উইকেট। বল হাতে দুর্বার সাকিবের সেই প্রভাবটা পড়েছে তার র‍্যাঙ্কিংয়ে। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার (আইসিসি) সবশেষ র‍্যাঙ্কিং হালনাগাদে তিন ধাপ উন্নতি হয়েছে সাকিবের।

ইংল্যান্ড সিরিজ শুরুর আগে বোলারদের র‍্যাঙ্কিংয়ে সাকিবের অবস্থান ছিল ৮ নম্বরে। সিরিজ শেষে রশিদ খান, অ্যাডাম জাম্পা ও শাহিন আফ্রিদিকে পেছনে ফেলে শীর্ষ পাঁচে উঠে এসেছেন বিশ্বসেরা অলরাউন্ডার। বর্তমানে সাকিবের রেটিং পয়েন্ট এখন ৬৬৩। তালিকার চারে থাকা অজি পেসার মিচেল স্টার্কের সঙ্গে সাকিবের পয়েন্টের ব্যবধান মোটে দুই।

এদিকে সাকিবের উন্নতি হলেও, বোলারদের র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে একগাদা টাইগার বোলারের। ইংল্যান্ড সিরিজে বল হাতে খুব একটা সফল হতে না পারা মেহেদী মিরাজ পিছিয়েছেন দুই ধাপ। বর্তমানে এই টাইগার বোলিং অলরাউন্ডার অবস্থান করছেন ১৩ নম্বরে। এছাড়া মিরাজের মতো র‍্যাঙ্কিংয়ে অবনতি হয়েছে মুস্তাফিজ-তাসকিনদেরও। 

ইংল্যান্ড সিরিজে মোটে এক উইকেট পাওয়া পেসার মুস্তাফিজুর রহমানের অবনতি হয়েছে এক ধাপ। বর্তমানে এই পেসার অবস্থান করছেন তালিকার ১৬ নম্বরে। আরেক পেসার তাসকিন আহমেদ দুই ম্যাচে ৪ উইকেট শিকার করলেও হয়েছে র‍্যাঙ্কিংয়ে অবনতি। দুই ধাপ পিছিয়ে এই পেসার অবস্থান করছে এখন তালিকার ৪৬ নম্বরে। অন্যদিকে ৩ ধাপ এগিয়ে স্পিনার তাইজুল ইসলাম অবস্থান করছেন র‍্যাঙ্কিংয়ে ৪৩ নম্বরে।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।