ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

পাকিস্তান ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলেছে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৮ মার্চ ২০২৩ ০৩:০৪

বাংলাদেশ দল। ছবি: বিসিবি বাংলাদেশ দল। ছবি: বিসিবি

আসসালামু আলাইকুম

নট আউট ডেস্কঃ তিন ম্যাচের ওয়ানডে সিরিজে প্রথম দুটি জিতে আগেই সিরিজ নিজেদের করে ফেলেছিল ইংল্যান্ড। চট্টগ্রামে তৃতীয় ও শেষ ওয়ানডে সফরকারীদের জন্য আনুষ্ঠানিকতা সম্পন্নের ম্যাচ হলেও, স্বাগতিকদের বাংলাদেশের সামনে ছিল হোয়াইটওয়াশের লজ্জা থেকে বাঁচার।

এমন ম্যাচেই ব্যাটে বলে দুর্দান্ত পারফর্ম করে বাংলাদেশকে জয় এনে দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তাতেই দীর্ঘ ৯ বছর পর ঘরের মাটিতে ধবলধোলাইয়ের হাত থেকে রক্ষা পায় বাংলাদেশ। 

ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে তামিম ইকবালের দলের জয়টা এসেছে ৫০ রানের বড় ব্যবধানে। তাতেই আইসিসির ওয়ানডে সুপার লিগে দুই ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২১ ম্যাচ খেলে ১৩ জয়ে ওয়ানডে সুপার লিগে ১৩০ পয়েন্ট অর্জন করেছে বাংলাদেশ। এর ফলে, ছয় থেকে এক লাফে চারে উন্নিত হয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। বাংলাদেশ দুই ধাপ এগিয়ে যাওয়ায়, অবনতি হয়েছে পাকিস্তান ও অস্ট্রেলিয়ার।

বাংলাদেশের সমান ১৩০ পয়েন্ট নিয়েও, রান রেটে পাকিস্তানকে পেছনে ফেলেছে বাংলাদেশ। অবস্থান করছে পাঁচে। অন্যদিকে ১২০ পয়েন্ট নিয়ে ছয়ে নেমে গেছে অজিরা। ওয়ানডে সুপার লিগে পয়েন্ট টেবিলে বাংলাদেশের সামনে এখন রয়েছে কেবল যথাক্রমে ইংল্যান্ড (১ম), নিউজিল্যান্ড (২য়) ও ভারত (৩য়)।

উল্লেখ্য, আয়োজক ভারত ছাড়া ওয়ানডে সুপার লিগ থেকে টেবিলের প্রথম ৭টি দল সরাসরি ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করবে। ইতিমধ্যেই ইংল্যান্ড, নিউজিল্যান্ড, পাকিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানিস্তান সরাসরি বিশ্বকাপে খেলার টিকিট নিশ্চিত করেছে। বাকি ১টি জায়গার জন্য লড়াই চলছে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মধ্যে। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।