ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

লজ্জার হারে সিরিজ হারল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৪ মার্চ ২০২৩ ০৬:৫৫

বড় ব্যবধানে হারল বাংলাদেশ। গেটি ইমেজ বড় ব্যবধানে হারল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ২০১৬ সালে পর ঘরের মাঠে আবারো এই ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ হারলো টাইগাররা। আবারো আক্ষেপ হয়ে থাকলো ইংল্যান্ড। আরো একবার ঘরের মাঠে ইংলিশদের পেয়েও সিরিজ জিততে ব্যার্থ টাইগাররা। ব্যাটসম্যানদের ব্যাটিং ব্যার্থতায় ২য় ওয়ানডেতে বাংলাদেশ হেরেছে ১৩২ রানের বিশাল ব্যবধানে।আর তাতেই এক ম্যাচ হাতে রেখে ২-০ তে সিরিজ জিতে নিয়েছে ইংলিশরা।

এর আগে দিনের শুরুতে টাইগার অধিনায়ক তামিম ইকবাল টসে জিতে ইংল্যান্ডকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায়। তবে এদিন রহস্যময় মিরপুরের উইকেটকে যেন ব্যাটিং স্বর্গ বানিয়ে রীতিমতো রানের বন্যা ছুটিয়েছেন ইংলিশ ব্যাটাররা। এদিন টাইগাদের নির্বিশ বোলিংয়ের সাথে ছিল যাচ্ছেতাই ফিল্ডিং। তার ফায়দা নিয়ে এদিন অফর্মে থাকা জেসন রয় তার ওয়ানডে ১১ নাম্বার সেঞ্চুরি তুলে নেন। শুধু তাই নয় এদিন সাকিব আল হাসানের বলে আউট হওয়ার আগে তার ব্যাট থেকে আসে ১২৪ বলে ১৩২ রানের অনবদ্য এক ইনিংস। এদিন ব্যাট হাতে টাইগার বোলারদের উপর ছড়ি ঘুরিয়েছেন ইংলিশ অধিনায়ক জস বাটলার থেকে শুরু করে মঈন আলী এবং শেষ দিকে স্যাম কারান।তাদের ব্যাট থেকে আশে যথাক্রমে ৭৬,৪২ এবং ৩৩ রান। আর তাতেই টাইগারদের সামনে ৩২৬ রানের পাহাড়সম টার্গেট ছুড়ে দেয় ইংলিশরা।টাইগারদের হয়ে বল হাতে ৬৬ রান খরচে তিন উইকেট নেন তাসকিন আহমেদ। এছাড়া মেহেদী মিরাজ দুটি এবং সাকিব,তাইজুলের শিকার একটি করে উইকেট। এদিনও উইকেট শূন্য ছিল কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।

ইংল্যান্ডের ৩২৬ রানের জবাবে ব্যাট করতে নেমে ভুলে যাওয়ার মতো এক শুরু করে টাইগাররা। ইনিংসের প্রথম ওভারে স্যাম কারানের চতুর্থ এবং পঞ্চম বলে কোনো রান না করেই সাজঘরে ফিরে যান ফর্মে থাকা লিটন দাস এবং নাজমুল হোসেন শান্ত।এরপর ক্রিজে এসে বেশিক্ষন টিকতে পারেনি মুশফিকও।তার ব্যাট থেকে আসে মাত্র চার ততক্ষণে ৯ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে রীতিমতো খাদের কিনারা পরে যায় দল।সেখান থেকে ৮৯ রানের জুটি গড়েন অধিনায়ক তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। দলীয় ৮৮ রানে তামিম মঈন আলীর বলে ৬৫ বলে ৩৫ রান করে প্যাভিলিয়নের পথ ধরেন।তার পরেই সাকিব আল হাসান তার ওয়ানডে ৫০তম অর্ধশত পূরণ করেন। তবে এর পরেই ছন্দপতন হয় সাকিবের।আদিল রশিদের বলে স্যাম কারানকে ক্যাচ দিয়ে ৫৮ রান করে আউট হন এই ব্যাটসম্যান। 

এরপর প্রায় সবাই ছিলেন আসা যাওয়ার মিছিলে। যেখানে দলের বিপদে আর কেউই হাল ধরতে পারেন। শেষ দিকে তাসকিন আহমেদের ২১ রানের ইনিংস শুধু হারের ব্যবধানই কেবল কমিয়েছে।আর তাতেই ইংল্যান্ড বিপক্ষে বাংলাদেশের সব থেকে প্রিয় ফর্মেও নিজেদের ঘরের মাঠে সিরিজ জিতে হলনা।এই ম্যাচে ১৩২ জিতে হেরে ২-০ ব্যবধানে সিরিজ জয় নিশ্চিত করেছে ইংল্যান্ড। এই ম্যাচে ব্যাট হাতে দারুণ খেলে ম্যাচ সেরা হয়েছেন জেসন রয়।

 

-নট আউট



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।