ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

সমর্থকদের চাপ নাকি দীর্ঘমেয়াদি পরিকল্পনা—

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২ মার্চ ২০২৩ ২০:৪৯

ফাইল ছবি ফাইল ছবি

আসসালামু আলাইকুম

নিজস্ব প্রতিবেদকঃ ইংল্যান্ডের বিপক্ষে প্রথম দুই টি-টোয়েন্টির জন্য দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৫ সদস্যের এই দলে নতুন মুখ তিনজন। অতীতে লাল-সবুজ জার্সিতে খেলেছে এমন আরও দুজনকে যুক্ত করা হয়েছে স্কোয়াডে।

 

বিপিএলে দুর্দান্ত করা তৌহিদ হৃদয়, সর্বোচ্চ উইকেট শিকারি তানভির ইসলাম ও রেজাউর রহমান রাজা প্রথমবার। অপরদিকে ৮ বছর আগে জাতীয় দলের হয়ে এক টি-টোয়েন্টি খেলা রনি তালুকদার ও ২০২১ সালের নভেম্বরে শেষবার জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলা শামীম হোসেন পাটোয়ারির উপর আস্থা রেখেছে নির্বাচক প্যানেল।

 

বুধবার (০১ মার্চ) দল ঘোষণার পর স্কোয়াড দেখে খুব একটা মন্দ বলেনি কেউ। কেননা সর্বশেষ বিশ্বকাপ স্কোয়াড থেকে যারা বাদ পড়েছে তাদের স্বপক্ষে যুক্তি দেওয়ার মত কিছু নেই। তবে শঙ্কা! সমর্থকদের চাপেই এমন স্কোয়াড নাকি বাস্তবিক অর্থে দীর্ঘমেয়াদি পরিকল্পনার ছক সাজাচ্ছে বিসিবি।

 

বিপিএলে উইকেট সংগ্রহের বিচারে সবাইকে ছাড়িয়ে যাওয়ার পরেও ওয়ানডে স্কোয়াডে সুযোগ মিলেনি তানভিরের। টি-টোয়েন্টির বিচারে ওডিআইতে সুযোগ বিষয়টি মন্দ হলেও দুই একজন একই কারণে দলে যুক্ত হওয়ায় সমালোচনা হয়েছিল ক্রিকেট পাড়ায়। সমালোচনা থেকে গাঁ বাঁচাতে কি এমন সিদ্ধান্ত নির্বাচকদের। সব ঝাপিয়ে যদি হয় দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ তাহলে অবশ্যই সাধুবাদ জানাতে হবে কর্তাদের।

 

ওয়ানডে স্কোয়াডে তৌহিদ হৃদয়কে যুক্ত করার পর মাশরাফি বিন মর্তুজা বলেছিলেন, একটু দ্রুত। তবে যেহেতু দলে নেওয়া হয়েছে এক-দুই ম্যাচ শেষ বাদ না দিলেই ভালো হবে।

 

রনি তালুকদার গত ৮ বছর ধরেই নিজেকে প্রমাণ করেছেন বিভিন্ন ভাবে। পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন তা বলাই বাহুল্য। তবে জাতীয় দলে এই ব্যাটারের তিক্ত এক অভিজ্ঞতা রয়েছে। ক্যারিয়ারে একমাত্র আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলেছিলেন ২০১৫ সালে। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই ম্যাচে দলের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ২২ রান করেও ছিটকে গিয়েছিলেন দলীয় ব্যর্থতায়।

 

শামীম পাটোয়ারির বেলাতেও ঘটনা একই। ফিনিশার তকমা দিয়ে ঢোল-ঢাক পিটিয়ে নিয়ে আসা হয়েছিল বড়দের মঞ্চে। তবে খুব বেশি একটা সুযোগ পাননি। যদিও পারফরম্যান্স ভালো ছিল না। তবে যে সময় তাকে নিয়ে আসা হয়েছিল তা উপযুক্ত সময় যে ছিল না স্বয়ং নির্বাচকরাও হয়ত মেনে নিবেন।

 

আধুনিক ক্রিকেটে টিকতে হলে নিজেকে করতে হবে পরিপক্ব। হারিয়ে যাওয়ার আগে দলের জন্য করে যেতে হবে অনন্য কিছু। অবশ্যই সবাই সেই চেষ্টা অবশ্যই করে। তবে সকলকে দিতে হবে পর্যাপ্ত সময়। কেননা এক-দুই ম্যাচের বিচারে তৈরি হয়নি তামিম-সাকিব কিংবা দেশসেরা অধিনায়ক মাশরাফি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।