ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ইংল্যান্ড সিরিজে ঘরের মাঠের ফায়দা নেবে বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ০৬:৩৩

চন্ডিকা হাথুরুসিংহে এদিন ও হাজির ছিলেন মিরপুরে। ছবি: বিসিবি চন্ডিকা হাথুরুসিংহে এদিন ও হাজির ছিলেন মিরপুরে। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ চন্ডিকা হাথুরাসিংহে যখন প্রথমবার কোচ হয়ে বাংলাদেশে আসেন, তখনও ঘরের মাঠের ফায়দা পুরোপুরি নিতে শিখেনি বাংলাদেশ। সময়ের পরিক্রমায় অবশ্য হাথুরুর আমলেই ঘরের মাঠের পূর্ণ ফায়দা নিতে শিখে টাইগাররা। একদিনের ক্রিকেটে ঘরের মাঠের দ্বিপাক্ষিক সিরিজে যেমন একচ্ছত্র আধিপত্য দেখাচ্ছে বাংলাদেশ, তেমনি হোম এডভান্টেজের ফায়দা নিয়েই ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মতো বড় দলগুলোকে ঘরের মাটিতে টেস্টে হারিয়েছে সাকিব-তামিমরা।

সামনেই ঘরের মাটিতে বাংলাদেশের লড়াইটা শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ প্রধান কোচের দায়িত্ব নিয়ে ঢাকায় পা রাখার দুই দিনের মাথায় অফিশিয়াল সংবাদ সম্মেলন করেছেন চন্ডিকা হাথুরুসিংহে। যেখানেই জানিয়েছেন, ঘরের মাঠে নিজেদের শক্তির জায়গার কথা মাথায় রেখেই খেলবে বাংলাদেশ। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে হাথুরুসিংহে বলেন, ‘ঘরের মাঠের সুবিধা বলতে কি বোঝায়? যখন আমরা নিউজিল্যান্ড যাই, কি ধরনের উইকেটে খেলি? ইংল্যান্ড, অস্ট্রেলিয়া কি করে তাদের ঘরের মাঠে? ভারত এখন ঘরের মাঠে কি করছে?’

দেশের বাইরে গেলে আমাদের যা আছে, তা দিয়েই ম্যানেজ করতে হবে। যদি মিসাইল না থাকে তাহলে তুমি কীভাবে লড়াই করবে। আমাদের তো গেরিলা যুদ্ধ করতে হবে, তাই না? ওদের আমাদের ঘরে আসতে দাও, আমরা ছোট্ট ছোট্ট অস্ত্র দিয়ে লড়ব। যদি আমাদের অস্ত্র না থাকে তাহলে তো আমরা কিছু করতে পারব না। আমরা শুধু খেলোয়াড়দের গড়ে তুলতে পারি।’ যোগ করে বলেন হাথুরুসিংহে। 

এদিকে এর আগে প্রথমবার হাথুরুসিংহে যখন বাংলাদেশের কোচ হয়ে আসেন তখন অভিজ্ঞতার দিক দিয়ে ছিলেন বেশ পিছিয়ে। তবে, তার অধীনেই বড় সব সাফল্য পেয়েছিল বাংলাদেশ। এবার অবশ্য আগের চাইতে অনেক বেশিই অভিজ্ঞ এই লঙ্কান মাস্টারমাইন্ড। সংবাদ সম্মেলনে অকপটে সেটা স্বীকারও করেছেন তিনি। 

হাথুরুসিংহে বলেন, ‘বাংলাদেশ কোচ হিসেবে আমার আগেরবারের সঙ্গে তুলনা করা হলে আমি বলবো, এখন আমি অনেক বেশি অভিজ্ঞ। বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে আমি অনেক জানি। তবে, বাংলাদেশকে ক্রিকেটকে সামনে এগিয়ে নেওয়ার জন্য আমি একা নই, অবশ্যই স্থানীয় কোচরাও অনেক বেশি অবদান রেখেছেন। গত কয়েক বছরও বাংলাদেশের স্থানীয় কোচরা অসাধারণ কাজ করে গেছেন এ দেশের ক্রিকেট এগিয়ে নেওয়ার ক্ষেত্রে।’

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।