ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

বিদায়ী বাইশে বিশেষ লিটন

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১ জানুয়ারী ২০২৩ ২২:১৬

নেতৃত্বে সফল লিটন। ছবি সংগৃহীত নেতৃত্বে সফল লিটন। ছবি সংগৃহীত

নট আউট ডেস্কঃ লিটনকে নিয়ে ২০২১ সালের শেষ দিকের গল্প সকলের জানা। বাংলাদেশের ক্রিকেটারদের নিয়ে নানাভাবেই সমালোচনা হয়, ট্রল হয় নিত্যনতুন পদ্ধতিতে। তবে লিটনকে নিয়ে যা হয়েছে তা হয়তো ভুলে যেতে চাইবে স্বয়ং তারাই যারা চালু করেছিল ডিসকাউন্ট শিল্প। যদিও এসব পুরনো গল্প। কেটে গেছে মাঝে এক বছর। এই সময়ে লিটন হয়েছেন দূর্বার-দূরন্ত। ব্যাট হাতে ধারাবাহিক। ফলাফল আইপিএলে দল পাওয়ার পাশাপাশি সকলের মধ্যমণি। 

 

বিদায়ী ২০২২ সালে লিটনের ব্যক্তিগত রান ১৯২১। ক্যারিয়ারে বিশেষ বনে যাওয়া এই বছরে ১০ টেস্টে লিটন রান করেছেন ৮০০। ১৮ ইনিংসে গড় ৫৭.৬৭। ২ সেঞ্চুরির পাশাপাশি অর্ধশতকের সংখ্যা ৫। বছরের মাঝামাঝি সময়ে শ্রীলংকার বিপক্ষে ১৪১ রানের ইনিংসটি সর্বোচ্চ। শেষ দিকে ভারতের বিপক্ষে রান করতে না পারলেও আইসিসির র‌্যাংকিংয়ে উঠে এসেছেন ১২ নম্বরে। বাংলাদেশ টেস্ট ইতিহাসে ব্যাটারদের মধ্যে এটিই সেরা। 

 

টি-টোয়েন্টিতে খারাপ করে কটু কথা শুনেছিলেন লিটন। ব্যাট হাতে শাসন করেছেন প্রতিপক্ষ বোলারদের। ১৯ ম্যাচে ১৪০ স্ট্রাইকরেটে করেছেন ৫৪৪ রান। ব্যাটিং পজিশনে আপ-ডাউনে থাকা লিটন অস্ট্রেলিয় কন্ডিশনে ভারতের বিপক্ষে খেলেছিলেন বিষ্ফোরক ইনিংস। যদিও তার ৪০ বলে ৬০ রানের ইনিংসের পরেও হেরেছিল বাংলাদেশ। 

 

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের দূরন্তপনা চোখের পড়ার মতই। লিটনও ব্যতিক্রম নয় এখানে। ১৩ ওয়ানডেতে প্রায় ৫৩ গড় ও ৮৩ স্ট্রাইকরেটে করেছেন ৫৭৭ রান। এক শতকের পাশাপাশি হাফসেঞ্চুরির সংখ্যা ৪। 

লিটনকে নিয়ে সমালোচনা করা যায়। ক্যারিয়ারের শুরু থেকে তার ব্যাটিংশৈলী সকলকে মুগ্ধ করলেও ধারাবাহিকতার যথেষ্ট অভাব ছিল। তবে লিটন নিজের ধারাবাহিকতা প্রমাণ করেছেন বাইশ গজে। ব্যাট হাতে অঙ্কিত চিত্র চোখের প্রশান্তি ভক্তদের জন্য। 

 

-নট আউট/এমআরএস

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।