ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

মুমিনুলের শতক মিসের আক্ষেপে দিনটা ভারতের

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০২২ ০৩:৪৮

প্রত্যাবর্তনে হাসল মুমিনুলের ব্যাট। গেটি ইমেজ প্রত্যাবর্তনে হাসল মুমিনুলের ব্যাট। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ঢাকা টেস্টের প্রথম দিনটা নিজেদের করে নিল সফরকারী ভারত। টস জিতে আগে ব্যাট করা বাংলাদেশ প্রথম ইনিংসে গুটিয়ে যায় ২২৭ রানেই। বাংলাদেশের পক্ষে এক মুমিনুল হক ছাড়া এদিন কেউই পারেনি যুতসই ব্যাটিং করতে। যদিও শেষ পর্যন্ত শতক মিসের আক্ষেপেই এই ব্যাটারকে ফিরতে হয়েছে ৮৪ রান করে। জবাবে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে প্রথম দিনে ১৯ রানে তুলে কোন উইকেট হারায়নি ভারত। 

২২৭ রানে পিছিয়ে থেকে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে, প্রথম দিনে ভারত খেলেছে ৮ ওভার। তুলেছে ১৯ রান, হারায়নি কোন উইকেট। যদিও দিনের শেষ ওভারে সাকিবের বলে লেগ বিফোরের ফাঁদে পড়েছিলেন রাহুল। তবে রিউভ নিয়ে এই যাত্রায় বেঁচে যান তিনি। শেষে আলোক সল্পতার কারণে দিনের খেলা শেষ হয়েছে আগেভাগেই।

টস জিতে এদিন ব্যাটিংয়ে নামা বাংলাদেশকে,দুই ওপেনার দেখে শুনে সাবধানী শুরু এনে দেন। দুইজনেই মাঠে কাটিয়ে দেন প্রথম সেশনের অর্ধেকটাই। দলীয় ৩৯ রানের মাথায় ভাঙে টাইগারদের উদ্বোধনী জুটি। দীর্ঘ এক যুগ পর ভারতের জার্সিতে টেস্ট খেলতে নামা জয়দেব উনাদকাটের শিকার হয়ে ১৫ রান করে ফিরেন ওপেনার জাকির হাসান।

পরের ওভারে এসেই অশ্বিন ফেরান আরেক ওপেনার নাজমুল শান্তকে। ফেরার আগে শান্ত খেলেন ২৪ রানের ইনিংস। পরপর দুই ওভারে দুই ওপেনারকে হারিয়ে বাংলাদেশ পড়ে বিপাকে। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক সাকিব আল হাসান ও সাবেক অধিনায়ক মুমিনুল হক।

এই দু'জনের ব্যাটে চড়েই প্রাথমিক বিপর্যয় কাটিয়ে উঠার চেষ্টা করে বাংলাদেশ। শেষ পর্যন্ত প্রথম সেশনে খেলা হয়েছে ২৮ ওভার। বাংলাদেশ তুলেছে ৮২ রান। মুমিনুল হক ২৩ ও সাকিব অপরাজিত থাকেন ১৬ রান করে।

৮২ রান নিয়ে লাঞ্চের পর ব্যাট করতে নেমেই, ওভারের প্রথম বলেই বাংলাদেশ হারায় অধিনায়ক সাকিব আল হাসানের উইকেট। উমেশ যাদবের শিকার হয়ে টাইগার কাপ্তান ফিরেন ব্যক্তিগত ১৬ রান করে। এরপর মুশফিকুর রহিমকে নিয়ে দলের হাল ধরেন মুমিনুল হক। 

চর্তুথ উইকেট জুটিতে দু'জনই দ্রুত তুলতে থাকেন রান। তবে দারুণ খেলতে থাকা মুশফিক আটকে যায় ২৬ রানে। অন্যপ্রান্তে হাফ সেঞ্চুরি তুলে নেন মুমিনুল। এরপর লিটনকে নিয়ে ধরেন দলের শক্ত হাল। তবে চা বিরতিতে যাওয়ার আগেই বাংলাদেশ হারায় লিটনের উইকেট। অশ্বিনের শিকার হয়ে ফিরেন ২৫ রানে। 

শেষ পর্যন্ত চা বিরতিতে যাওয়ার আগে মিরাজকে নিয়ে দলকে আর কোন বিপদে পড়তে দেয়নি মুমিনুল হক। ৫ উইকেটে ১৮৪ রান নিয়েই চা বিরতিতে যায় বাংলাদেশ। মুমিনুল ৬৫ ও মিরাজ ৪ রানে অপরাজিত থাকেন।

চা বিরতির পর বেশিক্ষণ উইকেটে টিকতে পারেননি মিরাজও। ৫১ বল খেলে ১৫ রানে ফিরতে হয় উমেশের শিকার হয়ে।এরপর তাসের ঘরের মতোই ভেঙেছে বাংলাদেশের লোয়ার অর্ডার। ৬ রান করে নুরুল হাসান সোহান এলবিডব্লিউ হন উমেশ যাদবের বলে।

তাসকিন আহমেদকেও ফেরান এই পেসার। বাকিদের অসহায় আত্নসমর্পণ দিনে একটা প্রান্ত লড়াই চালিয়ে যাওয়া মুমিনুল হক ছুটছিলেন সেঞ্চুরির দিকে। যদিও অশ্বিনের বলে দুর্ভাগ্যজনকভাবেই ফিরতে হয়েছে মুমিনুলকে। সঙ্গে মিস করেছেন প্রত্যাবর্তনে নিজের সেঞ্চুরিটাও।

১৫৭ বলে ১২ চার আর এক ছক্কায় ৮৪ রান করেন মুমিনুল। শেষ ১৪ রানে শেষ ৫ উইকেট হারিয়ে বাংলাদেশ গুটিয়ে যায় ২২৭ রানে। ভারতের পক্ষে চারটি করে উইকেট শিকার করেন উমেশ যাদব ও রবিচন্দ্রন অশ্বিন। দুটি উইকেট নেন এক যুগ পর ফেরা জয়দেব উনাদকাট।

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।