ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

রুদ্ধশ্বাস ম্যাচে মিরাজ-মুস্তাফিজে জিতল বাংলাদেশ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২২ ০৬:৪৭

অবিশ্বাস্য জয় পেল বাংলাদেশ। গেটি ইমেজ অবিশ্বাস্য জয় পেল বাংলাদেশ। গেটি ইমেজ

নট আউট ডেস্কঃ ভারতের সাথে বাংলাদেশের গল্পগুলো শুধু তীরে এসে তরী ডোবার। সবশেষে টি-টোয়েন্টি বিশ্বকাপেও হয়েছিল তার পুনরাবৃত্তি। অবশেষে এই গল্পে এসেছে নতুন মোড়। এবার আর তীরে এসে তরী ডোবা নয়। বরং খাদের কিনারা থেকেই দলকে টেনে, অবিশ্বাস্য এক জয় উপহার দিয়েছেন মেহেদী মিরাজ ও মুস্তাফিজুর রহমান। 

সাকিব-এবাদতের তোপে এদিন ভারতকে দুইশ'র আগেই গুটিয়ে দিয়েছিল বাংলাদেশ। তবে ভারতীয় বোলাররাও যে তাই ছেড়ে কথা বলবেনা, তা অনুমেয়ই ছিল। বাংলাদেশ ইনিংসের প্রথম বলেই সেই আঁচটা পাওয়া গিয়েছিল। শূন্য রানে শান্ত'র সাজঘরে ফেরার পরই, টাইগার ব্যাটারদের ছেপে ধরেছিল ভারত। 

তাতেই সহজ ম্যাচটাই বাংলাদেশের জন্য হয়ে যায় কঠিন। একশ'র আগে ৪ উইকেট হারালেও মুশি-রিয়াদের ব্যাটে লড়াইয়ে ছিল বাংলাদেশ। তবে ৮ রানের ব্যবধানে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। জিততে হলে শেষ উইকেটে বাংলাদেশে করতে হবে ৫১ রান। এমন সিচুয়েশনে জয়ের স্বপ্ন দেখাটাই ছিল বাংলাদেশের জন্য আকাশকুসুম কল্পনা। তবে মিরাজ-মুস্তাফিজ দেখিয়েছে এভাবে ম্যাচে ফেরা যায়, খাদের কিনার থেকেও জেতা যায়। দু'জন মিলে রেকর্ড জুটি গড়েই অবিশ্বাস্য এক জয় এনে দিয়েছে বাংলাদেশকে। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল লিটন দাসের দল।

১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা বেশ নড়বড়ে ছিল বাংলাদেশের। ইনিংসের প্রথম বলে শান্ত'র উইকেট হারানোর পর, ২৬ রানের মাথায় হারায় এনামুল বিজয়ের উইকেট। তৃতীয় উইকেট জুটিতে দলের হাল ধরেন অধিনায়ক লিটন দাস ও সাকিব আল হাসান। দু'জন মিলে গড়েন ৪৮ রানের জোট। 

শুরুটা নড়বড়ে করলেও, এরপরেই খোলস ছেড়ে বেরিয়ে আসেন লিটন। যদিও ইনিংসটা করতে পারেননি লম্বা। ফিরেন ব্যক্তিগত ৪১ রান করে। এরপর কোহলির অবিশ্বাস্য এক ক্যাচে ২৯ রানে ফিরেন সাকিবও। তাতেই ফের চাপে পড়ে বাংলাদেশ। সেই চাপটা আরও বাড়িয়ে দেয় মুশফিক-রিয়াদের টেস্ট মেজাজের ব্যাটিং।

পঞ্চম উইকেট জুটিতে এই দু'জনের দৃষ্টিকটু ব্যাটিংয়ে ম্যাচে ফিরে ভারত। তাতেই বাড়তে থাকে বাংলাদেশের চাপ। পরপর দুই বলে দু'জনেই ফিরলেই খেই হারায় বাংলাদেশ। এক পর্যায়ে ৮ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে ম্যাচ থেকেও যায় ছিটকে। তখন বাংলাদেশের হারটা ছিল কেবল সময়ের ব্যাপার মাত্র।

জিততে হলে শেষ উইকেটে তখনও বাংলাদেশকে কররে হতো ৫১ রান। হারের ব্যবধান কমিয়ে আনতেই ঠিক তখন পাল্টা আক্রমণ শুরু করেন মিরাজ। অভিষিক্ত পেসার কুলদীপ সেনকে এক ওভারে দুই ছক্কা হাঁকানোর পর, দারুণ বল করতে থাকা চাহারকেও হাঁকান দুই চার।

তাতেই অবিশ্বাস্যভাবেই ম্যাচে নেয় মোড়। মাঝে ব্যক্তিগত ১৫ রানের মাথায় একবার ক্যাচ তুলেও জীবন পান মিরাজ। শেষ পর্যন্ত মিরাজ-মুস্তাফিজের ৫১ রানের রেকর্ড জুটিতে রুদ্ধশ্বাস ম্যাচে ১ উইকেটের জয় পায় বাংলাদেশ। 

৪ চার ও ২ ছক্কায় ৩৯ বলে ৩৮ রানের ইনিংস খেলে ম্যাচসেরা হয়েছেন মেহেদী মিরাজ। তাকে সঙ্গ দেওয়া মুস্তাফিজুর রহমান করেন ১০ রান। ভারতের পক্ষে ৩টি উইকেট নেন মোহাম্মদ সিরাজ। ২টি করে উইকেট নেন কুলদীপ সেন ও ওয়াশিংটন সুন্দর।

এর আগে টস হেরে আগে ব্যাটিং করতে নেমে শুরুটা ভালো হয়নি সফরকারী ভারতের। সাকিবের তোপে দলীয় পঞ্চাশ পার করার আগেই ৩ উইকেট হারায় দলটি। ৭ রান করা শিখর ধাওয়ানকে ফেরানোর পর, এক ওভারেই রোহিত শর্মা (২৩) ও বিরাট কোহলিকে (৯) ফেরান সাকিব।

চর্তুথ উইকেট জুটিতে দলের হাল ধরেন ইনফর্ম শ্রেয়াস আইয়ার ও লোকেশ রাহুল। এই দু'জনের জুটিতে ঘুরে দাঁড়ায় ভারত। দলীয় ৯২ রানের মাথায় আইয়ারকে (২৪) ফিরিয়ে বাংলাদেশ শিবিরে স্বস্তি ফেরান এবাদত হোসেন। পঞ্চম উইকেট জুটিতে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন লোকেশ রাহুল-ওয়াশিংটন সুন্দররা।

দু'জন মিলে গড়েন অবিচ্ছিন্ন পঞ্চাশোর্ধ রানের জোট। চাপের মুহুর্তে দুর্দান্ত হাফ সেঞ্চুরি তুলে নেন রাহুল। এরপর আবারো ভারতীয় শিবিরে ধাক্কা দেন সাকিব। ১৫২ রানের মাথায় ১৯ রান করা সুন্দরকে ফেরান তিনি। পরের ওভারেই শাহবাজ আহমেদকে ফিরিয়ে ভারতকে ব্যাকফুটে ফেলে দেন এবাদত। 

ব্যক্তিগত নিজের সপ্তম ওভারে এসেই জোড়া আঘাত হানেন সাকিব। ফেরান শার্দুল ঠাকুর ও দীপক চাহারকে। সেই সাথে পূর্ণ করেন ইনিংসে নিজের পাঁচ উইকেটও। ৪ রানের ব্যবধানে ৪ উইকেট খুইয়ে ভারতের গুটিয়ে যাওয়া তখন ছিল কেবল সময়ের ব্যাপার মাত্র। শেষ দিকে রাহুলের ব্যাটে দলীয় সংগ্রহটা বাড়ানোর চেষ্টা করে ভারত।

শেষ পর্যন্ত সবকটি উইকেট হারিয়ে ভারত সংগ্রহ করতে পারে। ৫ চার ও ৪ ছক্কায় ৭০ বলে ইনিংস সর্বোচ্চ ৭৩ রান করেন কেএল রাহুল। বাংলাদেশের পক্ষে ৩৬ রানে ৫ উইকেট শিকার করেন সাকিব আল হাসান। ক্যারিয়ার সেরা বোলিংয়ে এবাদত হোসেন নেন ৪ উইকেট। 

 

 

-নট আউট/টিএ

 

 

বিস্তারিত আসছে...



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।