ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

“সাকিব তার ভুল বুঝতে পেরেছে, ভবিষ্যতে নো কম্প্রোমাইজ”

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১৪ আগস্ট ২০২২ ০৮:১১

ফাইল ছবি ফাইল ছবি

নট আউট ডেস্কঃ সাকিব-বিসিবি কাণ্ডে গত কিছুদিন ধরেই সরগরম ছিল দেশের ক্রিকেট। যার কারণে দফায় দফায় পিছিয়েছে বাংলাদেশের এশিয়া কাপ স্কোয়াড ঘোষণার দিনক্ষণ। অবশেষে সমঝোতায় এসেছে সাকিব-বিসিবি উভয়পক্ষ। আর তাতেই ঘোষণা হয়েছে বাংলাদেশের এশিয়া কাপ স্কোয়াড। যেখানে তৃতীয়বারের মতো বাংলাদেশ টি-টোয়েন্টি দলের নেতৃত্ব পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

সম্প্রতি জুয়াভিত্তিক ওয়েবসাইট বেটউইনার নিউজের সঙ্গে সাকিব আল হাসানের চুক্তি নিয়ে উঠেছিল সমালোচনার ঝড়। বিসিবি তাই এবার আর দলের সেরা ক্রিকেটারকে নিয়ে নিয়েছিল কঠিন সিদ্ধান্ত। জানিয়েছিল, বিতর্কিত চুক্তি বাতিল না করলে পড়তে হবে দল থেকে বাদ। এমনকি এ ব্যাপারে জিরো টলারেন্স নীতিই অনুসরণ করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শেষ পর্যন্ত পিছপা হাঁটতে বাধ্য হয়েছে সাকিব, করেছেন চুক্তি বাতিল।

চুক্তি বাতিলের পরপরই, সাকিব পেলেন টি-টোয়েন্টি দলের নেতৃত্ব। সেই সাথে ভবিষ্যতে এমন কাজ থেকে বিরত থাকবেন বলেও বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে আশ্বাস দিয়েছেন সাকিব। অবশ্য এর আগে সাকিবকে অধিনায়কত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েই রেখেছিল বিসিবি। বৈঠক শেষে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানিয়েছেন বিসিবির ক্রিকেট অপারেশন্সের চেয়ারম্যান জালাল ইউনুস।

জালাল ইউনুস বলেছেন, ‘এটা (বেটউইনার নিউজ) নিয়ে অনেক আলাপ-আলোচনা হয়েছে। সাকিব তার ভুল বুঝতে পেরেছে। আর ডেফিনিটলি সাকিব আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। আর সাকিবকে আগেই ক্যাপ্টেন করার আমাদের একটা চিন্তা-ভাবনা ছিল। আমরা সেই সিদ্ধান্তেই রয়েছি। আর বোর্ড প্রেসিডেন্টের সামনে সে আশ্বাস দিয়েছে, এমন কিছু আর করবে না। আমরাও এটা সেখানে শেষ করে দিয়েছি।’

এর আগে বেশ ক’বারই বিসিবির কোড অব কন্ডাক্ট ভেঙেছিলেন সাকিব। বেশ ক'বার ছাড় পেলেও পেয়েছিলেন শাস্তিও, পড়েছিলেন নিষেধাজ্ঞায়। তবে ভবিষ্যতে আর এই বিষয়ে কোন কম্প্রোমাইজ না করার সিদ্ধান্তই নিয়েছে বোর্ড। সাকিব তার ভুল বুঝতে পারায়, এই ব্যাপারে আর বেশিদূর আগায়নি তারা।

জালাল ইউনুস আরো বলেন, ‘বেস্ট প্লেয়ার হলেই, শৃঙ্খলা বা কোড অব কডাক্ট ভাঙলে কম্প্রোমাইজ করা ঠিক না। হয়তো এটা কম্প্রোমাইজ করা উচিত না। দলের স্বার্থে…যেহেতু সে বলেছে সামনে এরকম কোনো সমস্যা হবে না আমরা আশা করি সামনে এটা আর সে রিপিট করবে না। এই চিন্তা মাথায় রেখে আমাদের এই সিদ্ধান্ত।’

সাকিব আল হাসান এশিয়া কাপ, ত্রিদেশীয় সিরিজ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত অধিনায়ক নির্বাচিত হয়েছেন। বোর্ডে আমাদের একটি মিটিং ছিল। সেখানেও আমরা আলোচনা করেছি। এরপর প্রেসিডেন্টের বাসায় এসে আলোচনায় বসেছি। এখানে নির্বাচকরা ছিলেন। এই কয়েকটি আসরের জন্য আমরা সাকিবকে অধিনায়ক হিসেবে বিবেচনা করা হয়েছে।’ সাকিবকে অধিনায়কত্ব দেওয়া প্রসঙ্গে বলেন জালাল ইউনুস।

 

 

-নট আউট/টিএ

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।