ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

বিজয়-আফিফের লড়াকু ব্যাটিংয়ে বাংলাদেশের পুঁজি ২৫৬

নট আউট ডেস্ক
প্রকাশিত: ১১ আগস্ট ২০২২ ০৩:১৮

আফিফের আনবিটেন ৮৫ রানে লড়াইয়ের পুঁজি বাংলাদেশের। ছবি: টুইটার আফিফের আনবিটেন ৮৫ রানে লড়াইয়ের পুঁজি বাংলাদেশের। ছবি: টুইটার

নট আউট ডেস্কঃ জিম্বাবুয়ের কাছে হোয়াইটওয়াশের লজ্জা এড়ানোর ম্যাচে, আগে ব্যাটিংয়ে নেমে খুব একটা সুবিধা করতে পারেনি বাংলাদেশ। স্বাগতিক বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে বাংলাদেশ পুঁজি পেয়েছে ২৫৬ রানের। ৭১ বলে ৭৬ রানের ইনিংস খেলেন ওপেনার এনামুল বিজয়। ৮১ বলে ৮৫ রানের লড়াকু ইনিংস খেলেন আফিফ হোসেন। নিজেদের ৪০০তম ওয়ানডে খেলতে নামা বাংলাদেশ, জম্বুওয়াশ থেকে বাঁচতে এবার তাকিয়ে থাকতে হচ্ছে বোলারদের দুর্দান্ত বোলিংয়ের দিকে।

এদিনও টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানায় স্বাগতিক জিম্বাবুয়ে। ব্যাট করতে নেমে দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয় দলকে শুভ সূচনা এনে দেয়। উদ্বোধনী জুটিতে দুজন মিলে গড়েন ৪১ রানের জুটি। এরপর ভুল বোঝাবুঝিতে রান আউটের ফাঁদে পড়ে ব্যাক্তিগত ১৯ রানে ফিরেন অধিনায়ক তামিম ইকবাল। তামিমের বিদায়ের পর, দলীয় পঞ্চাশ পার করার আগেই আর দুই উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। 

ইনিংসের দশম ওভারে ব্র‍্যাড ইভান্সের শিকার হয়ে এক ওভারেই ফিরেন নাজমুল হোসেন শান্ত ও মুশফিকুর রহিম। দু'জনই খুলতে পারেনি রানের খাতা। এরপর মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে ৭৭ রানের জুটি গড়েন বিজয়। একপ্রান্ত রিয়াদ আগলে রাখলেও, অন্যপ্রান্তে আগ্রাসী ব্যাট করেন বিজয়। ৪৮ বলেই তুলে নেন সিরিজের দ্বিতীয় হাফ সেঞ্চুরি।

দারুণ ব্যাট করা বিজয় এরপর ছুটছিলেন সেঞ্চুরির দিকেই। তবে ৭১ বলে ৬ চার ও ৪ ছক্কা ব্যাক্তিগত ৭৬ রানে লুক জঙ্গের শিকার হয়ে ফিরেন। বিজয়ের বিদায়ের পর আফিফের সঙ্গে দলের হাল ধরেন রিয়াদ। দু'জন মিলে গড়েন ৪৮ রানের জুটি। ৬৯ বলে ৩৯ রান করা রিয়াদের বিদায়ে ভাঙে এই জুটি। এরপর একপ্রান্ত আগলে একাই লড়াই করেন আফিফ,অন্যপ্রান্তে বাকিরা থাকেন আসা যাওয়ার মিছিলে। মিরাজ ১৪ রান করে আফিফকে দেন কিছুটা সঙ্গ।

একাই লড়াই করা আফিফ তুলে নেন হাফ সেঞ্চুরি। শেষ পর্যন্ত আফিফের ৮১ বলে অপরাজিত ৮৫ রানে ভর করে লড়াইয়ের পুঁজি পায় বাংলাদেশ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে বাংলাদেশ তুলতে পারে ২৫৬ রান। জিম্বাবুয়ের পক্ষে ব্র‍্যাড ইভান্স ও লুক জঙ্গে নেন ২টি করে উইকেট। 

 

-নট আউট/টিএ

 

 



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

প্রথম ওয়ানডেতে হোঁচট খেল বিসিবি একাদশ

ভারতের এমএ চিরাম্বরম স্টেডিয়ামে সোমবার প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছিল তামিলনাড়ু ক্রিক...

ভারত সিরিজের দল ঘোষণা বাংলাদেশের

জিম্বাবুয়ে সফরের দল থেকে বাদ পড়েছেন মোসাদ্দেক সৈকত, শরিফুল ইসলাম ও তাইজুল ইসলাম।

জয়ের স্বপ্ন দেখিয়ে হেরে গেল বাংলাদেশ

৭৪ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ১৪৫ রানের টার্গেটেই কঠিন বানিয়ে ফেলে ভারত।