ঢাকা | শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

তীরে এসে ডুবল সাউথ জোন, শিরোপা নর্থের ঘরে

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২৮ নভেম্বর ২০২২ ০৯:১৪

বিসিএলের চ্যাম্পিয়ন বিসিবি নর্থ জোন। ছবি: বিসিবি বিসিএলের চ্যাম্পিয়ন বিসিবি নর্থ জোন। ছবি: বিসিবি

নট আউট ডেস্কঃ পর্দা নেমেছে বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) দশম আসরের। ফাইনালে বিসিবি সাউথ জোনকে ৬ রানে হারিয়ে শিরোপা ঘরে তুলেছে বিসিবি নর্থ জোন। 

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে এদিন আগে ব্যাট করে ৮ উইকেট হারিয়ে ২৪৪ রানের পুঁজি পেয়েছিল নর্থ জোন। লক্ষ্য তাড়ায় দুর্দান্ত শুরুর পরও, মাঝপথে খেই হারায় সাউথ জোন। শেষ দিকে নাসির-নাসুমের প্রচেষ্টায় ম্যাচে ফিরলেও, তীরে এসে তরী ডুবে সাউথের। শেষ পর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৩৮ রানে থামে বিসিবি সাউথ জোনের ইনিংস।

২৪৫ রানের লক্ষ্য তাড়ায় নেমে শুরুতেই সাউথ জোন হারায় ইনফর্ম ওপেনার নাইম শেখের উইকেট। এরপর দলের হাল ধরেন আরেক ওপেনার এনামুল হক বিজয় ও জাকির হাসান। দ্বিতীয় উইকেট জুটিতে শতাধিক রানের জুটি গড়ে দলকে জয়ের স্বপ্ন দেখান এই দু'জন। 

দ্রুতই রান তুলতে থাকা জাকিরের বিদায়ে ভাঙে বিজয়ের সঙ্গে একশ রানের এই জুটি। ফেরার আগে ৩৯ বলে ৪২ রান করেন জাকির। অন্যপ্রান্তে অবশ্য হাফ সেঞ্চুরি তুলে নেন বিজয়। এদিকে জাকিরের বিদায়ের পরপরই ধস নামে সাউথ জোনের ইনিংসে। ৪৮ বলে ৫৯ রান করা বিজয়ের বিদায়ের পর, রানের খাতা খোলার আগেও একে একে সাজঘরে ফিরেন নাইম ইসলাম, তৌহিদ হৃদয় ও মেহেদী মিরাজরা। ১০ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে কার্যত ম্যাচ থেকেই ছিটকে যায় সাউথ জোন। 

বিপাকে পড়া সাউথের হাল ধরেন নাসির হোসেন ও নাসুম আহমেদ। এই দুজনের দৃঢ়তায় ম্যাচে ফেরার চেষ্টা করে সাউথ জোন। দু'জন মিলে গড়েন ৮৫ রানের জোট। তাতেই জমে উঠে ফাইনাল। ৩৮ রান করা নাসুমের বিদায়ে ভাঙে এই জুটিও। শেষ দিকে নাসিরের হাফ সেঞ্চুরি স্বপ্ন দেখায় সাউথকে।

শেষ ওভারে জয়ের জন্য সাউথ জোনের প্রয়োজন ছিল ১০ রান। তবে, ওভারের প্রথম বলেই ৬১ রান করা নাসিরকে ফেরান শফিকুল ইসলাম। শেষ পর্যন্ত কামরুল রাব্বি-শরিফুল ইসলামরা ১০ রানের সমীকরণ মেলাতে ব্যর্থ হন। ফলে, ৬ রানের শ্বাসরুদ্ধকর জয়ে শিরোপা ঘরে তুলে নর্থ জোন।

এর আগে ব্যাট করে, নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৪৪ রান সংগ্রহ করে বিসিবি নর্থ জোন। দলের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন ফজলে রাব্বি। শেষ দিকে ৪৪ রানের কার্যকরী ইনিংস খেলেন আকবর আলি। অন্যদিকে ২০ বলে ঝড়ো ৩৭ রান করেন শামিম পাটওয়ারি। মাহমুদউল্লাহ রিয়াদের ব্যাট থেকে আসে ৩৯ রান। 

 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

মিরাজের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল সাউথ জোন

নর্থ জোনের পক্ষে একাই ৫ উইকেট নেন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন।

রাব্বি-এবাদতে চড়ে বড় জয় ইস্ট জোনের

আফিফের উইলো থেকে আসে ২৭ রান। শেখ মেহেদী ২০ ও তামিম ইকবাল করেন ১৮ রান।

আকবরের নেতৃত্বে এনসিএলে চ্যাম্পিয়ন রংপুর

সিলেটকে ৫ উইকেটে হারিয়ে ৩৬ পয়েন্ট নিয়ে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২৪তম আসরের শিরোপা...