ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৩ চৈত্র ১৪৩০

ভবিষ্যত তারকার সন্ধানে বিসিবির নতুন পদক্ষেপ

নট আউট ডেস্ক
প্রকাশিত: ২ মে ২০২২ ২০:৩০

বাংলাদেশ যুব ক্রিকেট দল। ফাইল ছবি বাংলাদেশ যুব ক্রিকেট দল। ফাইল ছবি

ডেস্ক রিপোর্টঃ বাংলাদেশ ক্রিকেট দল ওয়ানডে ফরম্যাটে ঠিকমত নিজেদের কাজ চালিয়ে যেতে পারলেও বাকি দুই সংস্করণে ছন্নছাড়া। বিশ্বমঞ্চে সংক্ষিপ্ত ফরম্যাটে ভড়াডুবি আরও জটিল পরিস্থিতির সৃষ্টি করেছে। এমন পরিস্থিতির অবসান ঘটাতে নতুন পরিকল্পনা গ্রহন করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ভবিষ্যত তারকা ক্রিকেটার বের করতে যুব ক্রিকেটেও টি-টুয়েন্টি চালুর উদ্যেগ নিয়েছে বোর্ড। 

যুবদের জন্য আলাদা ওয়ানডে ও টেস্ট ম্যাচের প্রতিযোগীতা বিদ্যমান থাকলেও চালু নেই সংক্ষিপ্ত ফরম্যাট। তবে এবার সেই বন্ধ থাকা পথ চালু করতে কাজ করছে বিসিবি। খুব দ্রুত পরীক্ষামূলক ভাবে এই প্রতিযোগীতা আয়োজন করার পরিকল্পনা রয়েছে। প্রাথমিক আয়োজনে সুফল মিললে এই আয়োজন স্থায়ীত্ব পাবে দীর্ঘসময়। 

বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) যুব ক্রিকেটেও টি-টোয়েন্টি ক্রিকেট চালুর পরিকল্পনা করছে। ওয়ানডে ও বড় দৈর্ঘ্যর ম্যাচের পর টি-টোয়েন্টি ফরম্যাটে প্রতিযোগিতা আয়োজনের ভাবনা বিসিবির। মূলত এ ফরম্যাট থেকে ভবিষ্যতের তারকা ক্রিকেটার খুঁজে বের করাই প্রধান লক্ষ্য।

বিসিবির বয়সভিত্তিক টুর্নামেন্ট কমিটির প্রধান ওবেদ নিজাম বলেছেন, ‘আমরা যুব ক্রিকেটে টি-টোয়েন্টি টুর্নামেন্ট চালুর পরিকল্পনা করছি। আমরা কিছু তরুণ, উদ্যমী খেলোয়াড়দের বের করে আনতে চাই যাদের এ ফরম্যাটে ভবিষ্যতে ভালো করার সম্ভাবনা রয়েছে।’

বিসিবির গেম ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান খালেদ মাহমুদ মনে করেন, টি-টোয়েন্টি ক্রিকেটে উন্নতির জন্য প্রস্তুতির থেকে ম্যাচ সচেতনতা অতি গুরুত্বপূর্ণ এবং শুধুমাত্র ম্যাচ খেললেই সেটা পাওয়া যাবে। এজন্য যুব ক্রিকেটে টি-টোয়েন্টি রাখার পক্ষপাতি তিনিও, ‘আমরা এই টুর্নামেন্ট পরীক্ষামূলকভাবে করতে চাই। দেখতে চাই কতটুকু সুফল পাওয়া যাবে। যদি আমরা ভালো ফল পাই আমরা নিয়মিত এটা আয়োজন করবে। বলতে দ্বিধা নেই, আমাদের পাওয়ার হিটার কম আছে। 

 

যুব ক্রিকেট তরুণদের জন্য তাদের দক্ষতা এবং ধৈর্যের বিকাশে বড় ভূমিকা রাখে। অনেকেই মনে করেন, বাংলাদেশের নতুন টেস্ট ওপেনার মাহমুদুল হাসান জয় তার ধৈর্য সঞ্চয় করেছেন বয়সভিত্তিক ক্রিকেটে বড় দৈর্ঘ্যের ম্যাচ খেলে। জাতীয় দলে খেলার আগে এ ওপেনার প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ৫টি।

 

-নট আউট/এমআরএস



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

মিরাজের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল সাউথ জোন

নর্থ জোনের পক্ষে একাই ৫ উইকেট নেন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন।

রাব্বি-এবাদতে চড়ে বড় জয় ইস্ট জোনের

আফিফের উইলো থেকে আসে ২৭ রান। শেখ মেহেদী ২০ ও তামিম ইকবাল করেন ১৮ রান।

আকবরের নেতৃত্বে এনসিএলে চ্যাম্পিয়ন রংপুর

সিলেটকে ৫ উইকেটে হারিয়ে ৩৬ পয়েন্ট নিয়ে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২৪তম আসরের শিরোপা...