ঢাকা | শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

অপ্রতিরোধ্য বিজয়, দুর্বার রাকিবুল

নট আউট ডেস্ক
প্রকাশিত: ৩০ এপ্রিল ২০২২ ২২:৪৯

ডিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক এনামুল হক বিজয় (ডানে), সর্বোচ্চ উইকেট সংগ্রাহক রাকিবুল হাসান (বাঁয়ে)। ফাইল ছবি ডিপিএলের সর্বোচ্চ রান সংগ্রাহক এনামুল হক বিজয় (ডানে), সর্বোচ্চ উইকেট সংগ্রাহক রাকিবুল হাসান (বাঁয়ে)। ফাইল ছবি

নট আউট ডেস্কঃ পর্দা নেমেছে বঙ্গবন্ধু ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের (ডিপিএল) ২০২১/২২ মৌসুমের পর্দা। দীর্ঘ এক মাসের মাঠের লড়াই শেষে ডিপিএল শিরোপা ঘরে তুলেছে শেখ জামাল। ২৪ পয়েন্ট নিয়ে ধানমন্ডির ক্লাবটি ডিপিএলের ইতিহাসে নিজেদের প্রথম শিরোপা উঁচিয়ে ধরেছে। অন্যদিকে ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থেকেই সন্তুষ্ট থেকেছে মাশরাফীর লিজেন্ডস অব রূপগঞ্জ।

প্রায় দুই বছর পর এবার ডিপিএলে ফিরেছে বিদেশি খেলোয়াড়। যেখানে পাকিস্তান, ভারত, শ্রীলঙ্কার মতো বড় দলগুলোর তারকা ক্রিকেটাররাও মাতিয়েছেন ডিপিএল। মোহাম্মদ হাফিজ, পারভেজ রাসুল, চিরাগ জনি, হনুমা বিহারির মতো পরিক্ষিত ক্রিকেটাররা খেলেছেন এবারের ডিপিএলে। তবে আসর জুড়ে ব্যাট-বলে দাপট দেখিয়েছে লোকাল ক্রিকেটাররাই।

ব্যাট হাতে এনামুল হক বিজয় গড়েছেন বিশ্বরেকর্ড। পুরো ডিপিএল জুড়েই প্রাইম ব্যাংকের এই তারকা ক্রিকেটার ছিলেন অপ্রতিরোধ্য। আবার বল হাতে যুব বিশ্বকাপ জয়ী স্পিনার রাকিবুল হাসানরা ছিলেন দুর্বার। ব্যাট হাতে আসরের সর্ব্বোচ্চ পাঁচ রান সংগ্রাহকের প্রথম চারজনেই ছিলেন বাংলাদেশি, বল হাতে সেরা পাঁচ বোলারের মধ্যে দুই ভারতীয় রিক্রুট পারভেজ রাসুল ও চিরাগ জনি ছিলেন সেরাদের তালিকায়।

একজনরে দেখে নেওয়া যাক ডিপিএল ব্যাটে-বলে নজর কাড়লেন যারা: 

দীর্ঘ তিন বছর ধরে জাতীয় দলে ব্রাত্য থাকা ওপেনার এনামুল হক বিজয় কাটিয়েছেন স্বপ্নের মতো এক ডিপিএল। পুরো আসরে উইলো বাজি করা এই ওপেনার করেছেন বিশ্বরেকর্ড। 'লিস্ট এ’ ক্রিকেটে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন এনামুল হক বিজয়। ডিপিএলে ১৫ ম্যাচে ৯টি ফিফটি ও ৩টি শতকে এই ওপেনার রান তুলেছেন ১১৩৮। ক্যারিয়ার সেরা ইনিংসে খেলেছিলেন ১৮৪ রানের ইনিংসও।

সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় দ্বিতীয় স্থানে ছিলেন সাবেক টাইগার ক্রিকেটার নাঈম ইসলাম। ডিপিএলে এই ব্যাটার ৫টি হাফ সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ২টি সেঞ্চুরিও। করেছেন ৮৫৯ রান। এদিকে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিনে অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকত। ব্যাট হাতে ৬৫৮ রানের পাশাপাশি বল হাতে ১৬ উইকেট নিয়েছেন তিনি। আর তাতেই বড় পুরষ্কার পেয়েছেন সৈকত। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন টেস্ট সিরিজের দলে ডাক পেয়েছেন এই টাইগার অলরাউন্ডার।

তালিকার চারে আছেন রূপগঞ্জ টাইগার্সের ওপেনার জাকির হাসান। আসরে এই ওপেনার ৩টি হাফ সেঞ্চুরি ও ২টি সেঞ্চুরিতে করেছেন ৬৩৬ রান। এছাড়া তালিকার পাঁচে আছেন ভারতীয় তারকা চিরাগ জনি। রূপগঞ্জের এই তারকা অলরাউন্ডার ব্যাট হাতে করেছেন ৫৯৭ রান।

এদিকে বল হাতে দ্যুতি ছড়িয়েছেন স্পিনার রাকিবুল হাসান। প্রাইম ব্যাংকের এই স্পিনার ১৫ ম্যাচ খেলে নিয়েছেন ২৯ উইকেট। তালিকায় দুইয়ে আছেন ভারতীয় পারভেজ রাসুল। শেখ জামালের এই তারকা ক্রিকেটার নিয়েছেন ২৮ উইকেট। ব্যাট হাতে শীর্ষ পাঁচ সংগ্রাহকের তালিকায় থাকা ভারতীয় চিরাগ জনি, বল হাতেও ছিলেন তালিকার তিনে৷ রূপগঞ্জের হয়ে খেলা এই অলরাউন্ডার নিয়েছেন ২৭ উইকেট। এদিকে আবাহনীর স্পিনার তানভীর ইসলাম ও সাইফ উদ্দিন নিয়েছেন যথাক্রমে ২২টি করে উইকেট। 

 

-নট আউট/টিএ



আপনার মূল্যবান মতামত দিন:

এই বিভাগের জনপ্রিয় খবর

মিরাজের অলরাউন্ডার নৈপুণ্যে জিতল সাউথ জোন

নর্থ জোনের পক্ষে একাই ৫ উইকেট নেন পেসার মোহাম্মদ সাইফউদ্দিন।

রাব্বি-এবাদতে চড়ে বড় জয় ইস্ট জোনের

আফিফের উইলো থেকে আসে ২৭ রান। শেখ মেহেদী ২০ ও তামিম ইকবাল করেন ১৮ রান।

আকবরের নেতৃত্বে এনসিএলে চ্যাম্পিয়ন রংপুর

সিলেটকে ৫ উইকেটে হারিয়ে ৩৬ পয়েন্ট নিয়ে জাতীয় ক্রিকেট লিগের (এনসিএল) ২৪তম আসরের শিরোপা...